ঘুরাঘুরি, বিনোদন, কিছু এলোমেলো চিন্তা আর একটু অনুশোচনা

1378

 

ফেইসবুকে যাবনা বলে ঠিক করেছি কিছুদিন। কিন্তু একটু পর পর কেমন জানি মনটা আকুপাকু করে। শান্তি লাগে না। মনে হয় কিছু একটা নাই হইয়া গেছে। তবে প্রেশার কিছুটা কমছে। যাই হোক ভাবলাম কিছু লিখা দরকার। ফেইসবুক নাই, নিজের সাইটতো আছে। এখানে লিখলেই হয়ে যায়।

বেশ কয়েকদিন ধরে বউ নিয়ে ঘুরতে বের হবো হবো করছি। কিন্তু বের হওয়া হচ্ছিলো না। আজকে বিকেলে ঠিক করলাম যে, আজ বের হতেই হবে। যাই হোক, বের হবো ঠিক করার পরে বন্ধুদের ফোন দিলাম। ২ জন থেকে ৬ জন হয়ে গেলাম। গেলাম ধানমন্ডি লেকে। অনেক দিন আগে নিয়মিত যাওয়া হইত। ক্রিকেট খেলাও হইত। কিন্তু সেটা পিচ্চিকালের কথা। এখন আর আগের লেক নাই। মানুষ আর মানুষ।

লেকের ভিতরের দিকে যাবো ঠিক এই সময় নষ্টের গোঁড়া পলাশ বললো মুভি দেখলে কেমন হয়? আমিতো এমনিতেই নাচনী বুড়ি। রাজি হয়ে গেলাম। Guardians of the Galaxy দেখে আসলাম। পয়সা পুরোই উসুল। মুভি দেইখা সবাই মিলে ছবি তুইলা বাসায় আসলাম।

বাসায় আসার পরে বউ বলে একটা জিনিস ভাবতেছি। বললাম কি?
এইযে আমরা এত টাকা দিয়ে মুভি দেখে আসলাম, হয়ত অনেক ঘরের এক সপ্তাহের বাজারের টাকা এটা। আমরা বিনোদনের জন্য মাঝে মাঝে অনেক টাকা নষ্ট করি। অথচ অন্যরা দেখা যায় যে খাওয়াই পাচ্ছে না। যুক্তি-মুক্তি দিয়ে বউরে বুঝাইলাম যে এটা তেমন কোন ব্যাপার না। কিন্তু নিজের ভিতরেই কেমন জানি একটা খটকা রয়ে গেছে।

খটকা নিয়ে বাস করার কোন কারণ নাই। ব্যাপারটা আসলেই সত্যি। আমরা ৬ জন আজকে ২৫০০+ টাকা খরচ করে বিনোদন নিয়ে আসলাম। অনেকেই আছেন যারা ২৫০০০, ২৫০০০০ টাকা খরচ করে কিছুক্ষণের বিনোদন নিয়ে আসে। আবার অনেকেই আছে যারা ২৫ টাকার জন্য না খেয়ে থাকে। বড়ই কঠিন বাস্তবতার দুনিয়ায় বাস করি আমরা। মানবতা-অমানবতার এক অপূর্ব মিশ্রণ আমাদের মাঝে। লাখ টাকা খরচ করে এসি অডিটোরিয়ামে বসে স্ন্যাকস খেতে খেতে আমরা মানবতার কথা বলি, আলাপ করি। কি বিচিত্র!

ভাবতেছি ছোটখাটো হলেও কিছু করা যায় কিনা। কেননা আমার মনে হয় এমন অনুশোচনা শুধু আমার একলা নয় আরও অনেকের হয়। বিনোদন সবার প্রয়োজন। তাই একদম বাদ দেয়া দরকার নাই। কিন্তু কোন একদিন হঠাৎ ইচ্ছে হওয়া বিনোদনের টাকাটা যদি আলাদা করে রেখে দেয়া যায় তবে সবাই মিলে হয়ত ভালো কিছু একটা করে ফেলা যাবে। হয়ত ১০ জন ৬ মাস – ১ বছর চেষ্টা করে হলেও কারও হাতে একটা রিক্সা বা অন্য কিছু একটা করে দেয়া যাবে যাতে সে ২৫ টাকার জন্য না খেয়ে থাকার মত পরিস্থিতিতে না পরে। এমন কিছু করা গেলে যে বিনোদন, যে শান্তি পাওয়া যাবে তা হয়তো ২৫০০ নয়, ২৫০০০০+ টাকা দিয়েও কেনা সম্ভব হবে না। ক্ষতি কি চেষ্টা করে দেখতে! ফেইসবুকে একটিভ হওয়ার পরে এটা চেষ্টা করাই প্রথম কাজ হইবে।

Comments

comments