ফেইসবুক: বর্তমান সময়ের ডিজিটাল সিগারেট

349
Facebook Digital cigarette
Facebook Digital cigarette

আজকে ৬ মাস হয়ে গেলো আমি সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে ফেইসবুক ব্যবহার না করার। এই ৬ মাসটা আমার বিগত কয়েক বছর থেকে অন্যরকম ছিলো। আমি নিজের সম্পর্কে বেশি জানার সুযোগ পেয়েছি এই কয়মাসে। নিয়মিত ডায়েরি লিখার কারণে এটা হয়েছে। ওয়েবসাইটেও আমি প্রতিদিনের কিছু কথাবার্তা লিখে রাখি। যদিও ওইসব প্রকাশ করা হচ্ছে না বিশেষ একটা কারণে। কয়েকমাস পরে একসাথে প্রকাশ করা হবে। যাইহোক, এই ৬ মাসে ফেইসবুক নিয়ে যে জিনিসটা আমি খুব জোরালো-ভাবে বুঝতে পেরেছি তা হলো ফেইসবুক একটা কঠিন আসক্তির নাম, ফেইসবুক একটা ডিজিটাল সিগারেট।

এই পৃথিবীতে এমন পণ্য খুব কমই খুঁজে পাওয়া যাবে যেটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিন্তু এরপরেও বছরের পর বছর ধরে টিকে আছে। সিগারেট এর মাঝে অন্যতম। পৃথিবীর সবাই জানে সিগারেট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু স্মোকিং এডিক্টিভ। মানুষ বার বার ধূমপান করতে চায়। সিগারেট কোম্পানিগুলো যদি এমন কোন সিগারেট বের করতে পারতো যেটি ক্ষতিকর না তাহলে কিন্তু বেশ হতো। সত্যি বলতে গেলে এটা কোম্পানিগুলোর স্বপ্ন। এটা যদি কোন কোম্পানি করে বসতে পারতো তাহলে পৃথিবীতে ধূমপায়ীর পরিমাণ অনেক বেড়ে যেত সেই সাথে ওই কোম্পানির প্রফিট। যাই হোক এটা আপাতত সম্ভব নয়। সিগারেট কোম্পানির টিকে থাকতে হলে খারাপ জেনেও তাদের পণ্য বাজারে ছাড়তে হবে। আর এটা থেকে বুঝা যায় যে খারাপ হলেই কোন পণ্য আমাদের খাদ্য অধিদপ্তর বা সরকার নিষিদ্ধ করে দেয় না।

ফেইসবুকের বিজনেস মডেলও কিন্তু সিগারেটের মত। সিগারেট কোম্পানি বিজনেস করে মানুষের আসক্তিকে পুঁজি করে। ফেইসবুকও একই কাজটা করে এবং আরো ভালোভাবে করে। কেননা সবাই জানে স্মোকিং কিলস কিন্তু ফেইসবুক নিয়ে এমন কোন কথা নেই। ফলে ফেইসবুকের লুকোছাপারও কিছু নেই। মানুষকে যত আসক্ত করতে পারবে তত বেশি ব্যবসা। আর এই আসক্তি সৃষ্টি এবং ধরে রাখার জন্যই ফেইসবুকের সব বিনিয়োগ। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এ.আই) থেকে শুরু করে মেশিন লার্নিং এবং সাইকোলোজির নানান রিসার্চ ফেইসবুক করছে শুধুমাত্র মানুষের আসক্তি ধরে রাখার জন্য। ফেইসবুকের অন্যতম হাতিয়ার ইনফিনিটি স্ক্রল। রাতদিন স্ক্রল করে গেলেও শেষ হবে না। এর সাথে আছে নানান রিলেশনশিপ ম্যাপিং। অভ্যাস ট্র্যাক করে এমন সব মানুষদের সাথে কানেক্ট করে দিবে এবং তাদের পোষ্ট দেখে যাদের নিয়ে আপনার আমার বিশেষ আগ্রহ। আর যেমন কনটেন্ট পছন্দ করেন তেমন কনটেন্টই দেখাতে থাকবে।

অন্য বড় অনলাইন ওয়েবসাইটগুলো আমরা কি কিনতে চাই ওটা বুঝার চেষ্টা করে, বোঝার চেষ্টা করে আমাদের নানান কাজের মোটিভ, আবার কোন কোম্পানি আমাদের কাছে কোন পণ্য কেনার সুযোগ করে দেয়। ফেইসবুক আমাদের আসক্তি বিক্রি করে দেয়। নেশায় বুদ হয়ে সময় দিয়ে আসি আমরা ফেইসবুককে আর সেই সময় বেঁচে ব্যবসা করে ফেইসবুক।

যে কোন আসক্তি ছাড়ার জন্য যেমন প্রয়োজন সদিচ্ছা এবং শক্ত মানসিকতা, ফেইসবুকের জন্যও তেমনটা প্রয়োজনটা। এমননা যে ফেইসবুক একদম বন্ধ করে দিতে হবে। মাঝে মাঝে ব্যবহার করা দোষের কিছু নয়। শুধু খেয়াল রাখতে হবে ইনফিনিটি স্ক্রলের ফাঁদে পড়ে যাচ্ছি কিনা!

Ref: ছবি এবং লিখার আইডিয়া মিডিয়াম এর এই লিংক থেকে পাওয়া।

Comments

comments

2 COMMENTS

  1. স্যার, অনেক চেষ্টা করেও পারিনি। তবে নেশা অনেকটাই কাটিয়ে উঠেছি। আরো চাই 🙁

Comments are closed.