কম্পিউটার প্রোগ্রামিং কি?

259

মনে করুন একজন চাইনিজকে আপনি বললেন যে, “এক গ্লাস পানি এনে দাও?”

বলে ফেলেছেন ভালো কথা। ভাবুন এরপর কি ঘটবে? চাইনিজ কি কিছু বুঝবে?

উত্তর সহজ। কিছুই বুঝবে না। বোঝা সম্ভব নয়। এখন সমস্যাটা হলো আপনাকে বুঝাতেই হবে। শুধু বুঝানো নয় কাজটাও তাকে দিয়ে করাতে হবে। এখন বলুন কি কি করতে হবে?

—> তাকে এক, গ্লাস, পানি, এনে, দাও সবগুলো শব্দের মানে আলাদা করে বোঝাতে হবে। (পণ্ডিতি কইরেন না আবার। নিজে উঠে গিয়ে পানি এনে দেখিয়ে দেয়ার সুযোগ আপনার নাই। আলাদা করে বুঝাতে হবে। সেই-ই বুঝে গিয়ে নিয়ে আসতে হবে। :P)

উপরের কাজটা থেকে সহজ একটা উপায় আছে। তা হলো আপনি একটু কষ্ট করে চাইনিজ ভাষায় এক গ্লাস পানি এনে দাও এটার কি হবে তা শিখে কিংবা সার্চ দিয়ে খুঁজে বের করে তাকে বলতে পারেন। এই কাজটা করা কিন্তু উপরের কাজ থেকে অনেক অনেক বেশি সহজ। প্রোগ্রামিং এ আমরা কম্পিউটারের সাথে এই কাজটা করি।

এটু মজা করা যাক। ছবিটা দেখে কে কি বুঝলেন? programmer_strength_fun

যে যা বুঝার বুঝেন। আমি এগিয়ে যাই আমার কথায়। 🙂
অনেক ডেভেলপার প্রতিষ্ঠান অনেক কষ্ট করে অনেকগুলো ভাষা (Programming Language) কম্পিউটারকে শিখিয়েছে। আমাদের কাজ এইগুলোর যে কোন একটা ব্যাবহার করে কম্পিউটারকে দিয়ে আমাদের কাজটা করিয়ে নেয়া।
এরপরে যেটা ঝামেলা তা হলো কম্পিউটারের তেমন কোন বুদ্ধি নাই। বুদ্ধি নাই বলতে সে নিজে নিজে কিছু করে ফেলতে পারে না। (AI আলাদা ব্যাপার। ওটা নিয়ে আমরা আলোচনা করছি না)। ফলে কম্পিউটারকে কিছু বলার সাথে সাথে একটা কাজ কিভাবে করতে হবে তার জন্যও ইন্সট্রাকশন দিতে হবে। ধরেন কাউকে অংক করতে বলেছেন। এখন অংক করতে হবে এটা সে বুঝছে কিন্তু কিভাবে একটা অংক করবে তাতো জানে না। আপনাকে এই ইনস্ট্রাকশনও দিতে হবে।

মোটামুটি এই সব মিলেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এখন তো আমরা অনেক ভাগ্যবান। Programming Language গুলো এতটাই সহজ যে মনে হয় যেন নিজের ভাষায়ই কথা বলছি।

 ভালো কথা, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে কি কি করা যাবে?

সোজা কথায় সব। আপনি কম্পিউটার, মোবাইল, ট্যাব বা এই টাইপের যে কোন ডিভাইস দিয়ে যা যা ব্যবহার করেন সবই প্রোগ্রামিং দিয়ে করা। তার মানে এগুলো সবই করা সম্ভব।

এরপরে প্রশ্ন হলো, কিভাবে? Yes,this is the most Important Question.

নিচের পোস্টটা দেখুন। নাম এন্ট্রি করে রাখুন। আস্তে আস্তে আমরা শিখতে থাকবো কিভাবে কম্পিউটারের সাথে মজা করা যায়।

বেসিক প্রোগ্রামিং কোর্স (C++)

প্রোগ্রামিং কে নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। আপনি যে বিষয়েই পড়াশোনা করেন না কেন, কিংবা আপনি যে বয়সেরই হোন না কেন, একটু সময় দিয়ে চেষ্টা করলেই শিখে ফেলা সম্ভব। আগেই বলেছি এখন প্রোগ্রামিং ল্যাংগুয়েজগুলো অনেক অনেক সহজ। 🙂

শেষ যে কথাগুলো বলতে চাই তা হলো, আপনি যদি প্রোগ্রামিং পারেন তাহলে You can develop and design a Future. কিভাবে? Facebook, Google এইসব দেখুন। ফেইসবুকই কিন্তু ডিজাইন এবং ডেভেলপ করেছে আমাদের বর্তমান সামাজিক যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম। আপনার কি মনে হয় না অতিতে বসে এটা ভবিষ্যতের রুপায়ন?

কোন ভুল-ত্রুটি হয়ে থাকলে একটু ধরিয়ে দিবেন মন্তব্যে। ভালো থাকুন সবাই। 🙂

Comments

comments