SEO কি, কেন প্রয়োজন?

587

 

SEO এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগতম জানাচ্ছি।

 একটা কিছু শেখার আগে প্রথমেই খুব ভালো করে বোঝা দরকার কি শিখছি? কেন শিখছি?

 আমরা কি শিখছি? SEO। SEO কি?

SEO Means Search Engine Optimization. ব্যাস হয়ে গেল SEO কি জানা?

কিচ্ছু জানা হয় নি। SEO কি জানতে হলে প্রথমে জানতে হবে সার্চ ইঞ্জিন কি। কিভাবে কাজ করে।

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন এমন একটা কিছু যেখানে আমরা হাজার হাজার ডাটা থেকে আমাদের প্রয়োজনীয় ডাটা খুঁজে নিই। আমরা কিছু একটা লিখে সার্চ দিই আর সার্চ ইঞ্জিন নানা ধরণের এলগরিদম ব্যবহার করে আমাদের কাঙ্খিত ডাটা খুঁজে পেতে নানান রেজাল্ট দেখায়।

এলগরিদম কি?

এলগরিদম আসলে একটা প্রক্রিয়া যেটা দিয়ে কোন একটা কাজ করা হয়। একটা কাজ কিভাবে হবে তার বিভিন্ন ধাপ নিয়ে একটা এলগরিদম। সার্চ ইঞ্জিন আপনার সার্চ করা শব্দগুলোকে নানান ভাবে সাজিয়ে, এর সাথে নানান কন্ডিশন যোগ করে চেষ্টা করে সবচেয়ে ভালো রেজাল্ট দেখাতে।

ধরেন আপনি আপনার নাম দিয়ে সার্চ দিলেন। সার্চ ইঞ্জিন তার বিশাল ডাটাবেজ থেকে খুঁজে দেখবে কোন কোন ওয়েবসাইটে আপনার দেয়া নামটা সম্পর্কে তথ্য আছে। কোন ওয়েবসাইটে কত বেশি তথ্য আছে, কোন তথ্য বেশি গুরুত্বপূর্ণ, কোন ওয়েবসাইটের তথ্য কতটুকু বিশ্বস্ত এই সবকিছু হিসেব করে আপনাকে নানান ওয়েবসাইটের লিংক দিবে।

তাহলে আমরা একটা জিনিস সহজেই বুঝতে পারি। তা হলো কোন ওয়েবসাইটে আপনার নাম থাকলেই আপনাকে ওই ওয়েবসাইটটা প্রথমে দেখাবে না। আর দেখাবেও বা কিভাবে! আপনার নাম তো অনেক ওয়েবসাইটেই থাকতে পারে। তাহলে কোনটাকে আগে দেখাবে? চেক করে দেখবে আসলেই আপনার নাম সম্পর্কে কতটুকু তখ্য আছে, আসলেই কতটুকু গুরুত্ব আছে। এখন ধরেন একটা ওয়েবসাইটে আপনার সম্পর্কে অনেক তথ্য আছে। কিন্তু আপনার নাম আছে শুধু টাইটেলে একবার। আবার একটা ওয়েবসাইটে আপনার সম্পর্কে ১০টা তথ্য আছে কিন্তু প্রত্যেক তথ্যের সাথে আপনার নাম আছে। তাহলে স্বাভাবিকভাবে সার্চ ইঞ্জিনের মনে হবে যে এই সাইটটা আপনাকে নিয়ে বেশি তথ্য ধারণ করছে। কেননা আপনি এখানে মূল বিষয়। আর এভাবেই এই সাইটটাকে রেজাল্টে আগে দেখাবে।

এই যে সার্চ ইঞ্জিনের কাছে আপনার সাইটটি গুরুত্ববহ করে তোলা, বা আপনার সাইটে দেয়া তথ্যগুলোই যে অন্য সাইট থেকে উত্তম তা বোঝানোর জন্য আপনার সাইটের কন্টেন্ট বা আর্টিকেল বা তথ্যগুলোকে সুন্দর করে সার্চ ইঞ্জিনের উপযোগী করে তোরা এরই নাম Search Engine Optimization (SEO)।

–   এটা একটা প্রাথমিক ধারণা। আপনার সাইটকে উপযোগী করে তোলার জন্য শুধু কনটেন্ট না আরও অনেক কিছু প্রয়োজন। আমরা আস্তে আস্তে ওইসব জানতে থাকবো।

SEO কি কিছুটা জানলাম। এখন জানবো এটা কত প্রকার?

প্রধানত ২ প্রকার।

১. Organic SEO

২. Paid SEO

১. Organic SEO: আমরা একটা ওয়েবসাইটের কনটেন্ট, লিংক, কি-ওয়ার্ড আর অন্যান্য অনেক কিছু করে যে অপটিমাইজেশন করবো যাতে করে সার্চ ইঞ্জিনে আমার সাইট আগে দেখায় তা হলো Organic SEO।

২. Paid SEO: গুগলে সার্চ দিলে দেখবেন আশে পাশে কিছু এড/বিজ্ঞাপন দেখায়। সোজা কথায় এটা Paid SEO।

 

আমরা Organic SEO নিয়ে শিখবো।

এখন এইক্ষেত্রে Search Engine Optimization(SEO) ২ প্রকার।

১. On Page Optimization

আমরা আমাদের নিজেদের সাইটে যেমন: কি-ওয়ার্ড, কনটেন্ট, টাইটেল, মেটা, ছবি এইসব অপটিমাইজেশন করবো। এটা On Page Optimization।

২. Off Page Optimization

নিজেদের সাইটের বাইরে অন্য সাইটে যে অপটিমাইজেশন করতে হবে তা Off Page Optimization। যেমন: লিংক বিল্ডিং,ফোরাম বা ব্লগ পোস্টিং, বুকমার্কিং, Social শেয়ার ইত্যাদি।

 

আশা করি SEO নিয়ে প্রাথমিক ধারণা পেয়েছেন। এখন SEO কেন প্রয়োজন?

কেন প্রয়োজন আশা করি বুঝে গেছেন এতক্ষণে। SEO এর একটাই প্রয়োজনীয়তা। তা হলো সার্চ ইঞ্জিনে কোন একটা ওয়েবসাইটে প্রথমে দেখানো। এটাই একমাত্র উদ্দেশ্য। এখন এই উদ্দেশ্য কেন?

সহজ উত্তর। সাইটে ভিজিটর নিয়ে আসার জন্য। মানুষ সার্চ করবে কিছু দিয়ে, আপনার সাইট আগে আসবে। ভিজিট করবে তথ্য বা অন্যকিছুর জন্য।

ভিজিট করলে লাভ কি?

Yes! This is the main question.

অনেক রকমের হতে পারে।

১. ব্যক্তিগত সাইট হলে মানুষ আপনার সম্পর্কে জানবে। আবার আপনি যদি কিছু সবার মাঝে শেয়ার করতে চান তা সবাই সহজে পাবে। যেমন: আমার নিজের এই ওয়েবসাইটটা।

২. এড থেকে আয় করা। সাইটে এড থাকবে। এটা থেকে আয় হবে। যেমন: প্রথম আলো। আবার ভিজিটর এডে ক্লিক করলে আয় হতে পারে। যেমন: Google Adsense.

৩. পণ্য বিক্রি করা। সাইটটি যদি কোন পণ্য বিক্রির হয় তাহলে ভিজিটর সার্চ দিবে। সাইটে আসবে এবং পছন্দ হলে পণ্য কিনবে।

তাহলে কি বুঝলাম? ভিজিটর আনাই হলো SEO এর একমাত্র লক্ষ্য।

 

আপনি কেন শিখবেন?

১. আপনি এটা শিখে অন্যের ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের জন্য অপটিমাইজ করার বিনিময়ে টাকা আয় করতে পারেন।

২. আপনার যদি নিজের ওয়েবসাইট থাকে। ওখানে ভিজিটর আনতে চান বা এড থেকে আয় করতে চান তাহলে।

৩. আপনার যদি নিজের কোন পণ্য থাকে এবং তা বিক্রি করতে চান তাহলে।

একদম লাস্ট যে কাজ এটার জন্য অবশ্য কষ্ট করে না শিখে কাউকে হায়ার করলেই হয়। ব্যবসায় নেমে আপনার এত সময় কোথায়! 😛

 

যাই হোক এই টিউটোরিয়ালটা এই পর্যন্ত। কোন কিছু বুঝতে সমস্যা হলে মন্তব্যে জানাবেন। আর টিউটোরিয়াল ঠিক আছে কিনা, এভাবে হলে আপনারা ঠিকমত বুঝবেন কিনা তা জানাবেন। মোট কথা একটা মতামত দিবেন। তাহলে আমার জন্য সুবিধে হবে ভালো করে লিখা বা মান ঠিক রাখা। নতুন তো আমি তাই আরকি।

সবাই ভালো থাকুন। শুভকামনা। 🙂

সবগুলো কোর্স বা সিলেবাস দেখেন নিন নিচের লিংক থেকে।

http://mykabir.info/?p=282

Comments

comments

2 COMMENTS

  1. Helko ɑгe ᥙsing WordPress for your site
    platform? Ι’m new to thᥱ blog wߋrld buut I’m tгying tto get ѕtarted and set uр mү ߋwn. Do yoᥙ need anyy html coding
    knowledge tߋ mɑke your ߋwn blog? Any hdlp wоuld bᥱ really appreciated!

Comments are closed.